শনিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৭

আরবী সাহিত্য


আরবী সাহিত্য     الأدب العربية
 সাহিত্য হচ্ছে যুগের প্রকৃত মুকুর যাতে প্রতিবিম্বিত হয় জনজীবন।
الادب فى الحقيقة مراة ناصية صافية تنعكس عليها حياة اهله وما تأثروا به من احداث وظروف خاصة –   আঃ সাঃ ৯ম পৃঃ ১০.
      সাহিত্য হচ্ছে মানবের অনুভূতির বাগ্ময় রূপ। এই অনুভূতির উৎসারনের একটা উন্মাদনা আছে, সেই উন্মাদনা কোনও কোনও সময় ব্যঞ্জনায় অপরূপ হয়ে ওঠে, আর সেই বিশেষ অবস্থায় কবির মনে জন্ম নেয় কবিতা।   
আরবী সাহিত্য মানেই ধর্মীয় সাহিত্য নয়। আরবী একটা জীবন্ত ভাষা। তা কেবল মুসলমানদের ভাষা নয়, বহু ইহুদী, খৃষ্টান, পৌত্তলিক ও অগ্নোউপাসকদের ভাষা। আধুনিক আরবী সাহিত্যে ধর্মাচার, পাপাচার, পূতিগন্ধময় যৌনাচারের কথাও আছে। তবে আরবী ভাষায় কুরআন অবতীর্ণ হওয়ায় আরবী মুসলমানদের ধর্মীয় ভাষার মর্যাদা লাভ করেছে। ইসলামী যুগে ধর্মীয় সাহিত্যের চর্চা অধিক হয়েছে, কিন্ত পরবর্তী যুগে পেলব সাহিত্যের চর্চা তুলনামূলক ভাবে বৃদ্ধি পেয়েছে। বিদেশী সাহিত্যের প্রভাবে তা সর্বতভাবে প্রভাবিত হয়েছে। বিশ্বায়নের তাগিদে আরবী সাহিত্য যুগোপযোগী বিষয় নির্বাচিত করেছে। পদ্য,গদ্য সবের আকৃতিগত ও গুণগত পরিবর্তন সধিত হয়েছে।
উনবিংশ ও বিংশ শতাব্দীর আরবী সাহিত্য
উনবিংশ শতাব্দীর আধুনিক আরবী গদ্য সাহিত্য ছিল মূলতঃ অতীতের অনুসারী, সাজ ছন্দ ঘেঁসা ও দীর্ঘ জটিল বাক্য সমন্বিত। পদ্য সাহিত্য ছিল গতানুগতিক বিষয়বস্তকে নিয়ে রচিত। কিন্ত বিংশশতাব্দীর  আধুনিক আরবী গদ্য সাহিত্য স্বাধীন, জটিল বাক্য বর্জিত ও নবতর শৈলীতে রচিত হয় ; ছোট গল্প ও নাটক সাহিত্যের সাক্ষাৎ মেলে। পদ্য সাহিত্যও স্বাধীন, ছন্দের নিগঢ় হতে মুক্তিকামী পন্থায় রচিত হয় ; মুক্তছন্দ কবিতা আত্মপ্রকাশ করে। কাব্য নাটকের জন্ম হয়।  مسرحية  বা নাটক সাহিত্য শিশু সাহিত্যের উদ্ভব ঘটে। আরবী সাহিত্যের এই শাখা নতুন হলেও এর প্রসার ও উৎকর্ষতা সাধিত হয় এই যুগেই। এরই ফলশ্রুতিতে Neo-classic, Pre-Romantic, Romantic, Emigrant প্রভৃতি কবিগোষ্ঠি আত্মপ্রকাশ করে। আরবী সাহিত্য পুরোমাত্রায় আধুনিকতায় মণ্ডিত হয়।
আধুনিক আরবী সাহিত্য জনগণের বিশ্বাস, অবিশ্বাস, হিংসা, বিদ্বেষ, প্রেম, স্বদেশ, স্বজাতি, মানবিকতা প্রভৃতির কথায় সোচ্চার হচ্ছে ; তাঁদের জীবনের আশা, আখাঙ্খা প্রতিফলিত হচ্ছে সাহিত্যকারদের সাহিত্যে। আধুনিক আরবী সাহিত্য জীবন দর্শনের নোটবই নয়, নীতিজ্ঞানের পাঠ্যপুস্তকও নয়। তথাপি তা বর্তমান প্রজন্মকে অনুপ্রাণিত করছে বিশ্ববিজ্ঞানের পাঠ গ্রহণ করতে। 
আধুনিক আরবী সাহিত্য বিভিন্ন সম্ভারে সমৃদ্ধ। প্রায় দুশ বছরে এর ব্যাপকতা বেড়েছে, মূল্যমান বৃদ্ধি পেয়েছে, বিশ্বজনীন স্বীকৃতি লাভ করেছে। বহু প্রবন্ধ, কবিতা, কথা সাহিত্য অনুবাদ সাহিত্য উপন্যাস ও নাটক সৃষ্টি হয়েছে। ফলে আধুনিক আরবী সাহিত্যের কদর বেড়েছে। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় আমাদের দেশেও স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণীতে এই যুগের বহুমুখী সাহিত্য ও তার ইতিহাস  পাঠ্যতালিকাভুক্ত হয়েছে।
বিশ্বের অন্যান্য ভাষার সাম্প্রতিক সাহিত্যের মত  আধুনিক আরবী সাহিত্যে কিছু দুর্বোধ্য , অপরিচিত, অপ্রচলিত , তৎসম ও বিদেশী শব্দ ব্যবহৃত হয়েছে। এই যুগের সাহিত্যের ওপর পাশ্চাত্য সাহিত্য, বিশেষ করে ফ্রান্স ও আমেরিকার সাহিত্যের প্রভাব পড়েছে। জ্ঞানমার্গের সমস্ত শাখা প্রশাখায় এই সাহিত্যিক পরিক্রমা সহজেই পদচারনা করেছে। যেমন, দর্শন, বিজ্ঞান, মনোবিজ্ঞান, ভাষাতত্বের মত তথ্য ও তত্বসঙ্কুল বিষয়, তফসির, ফেকাহ, হাদীস, আ’কায়েদ,তারিখ,সীরাত, উপন্যাস, শিশুসাহিত্য, প্রবন্ধ, জীবনী, লোকগীতি, শোকগীতি প্রভৃতি ক্ষেত্রে আধুনিক লেখক লেখিকা, কবি, সাহিত্যিক সকলেই তাঁদের কৃতিত্বের পরিচয় দিয়ে চলেছেন নির্ভীকভাবে।
আরবী কবিতা     কবিতা হল কল্পনার স্ফুলিঙ্গ, যা মনের ভেতর আলোকপাত করে; সেই আল তার রশ্মি বিকীরণ করে হৃদয়পটে, এরফলে তা আলোকস্নাত হয়ে যায়, আর সেই ভাব পৌঁছে যায় রসনা পর্যন্ত ; তখন কবি উচ্চারণ করে কবিতা।  - বারূদী 
কবিতা জ্ঞান আর নৈতিকতার বাহন – শাওকী 
কবিতা হচ্ছে A forgetfulness of evils and truce from cares. – শিলার 
কবিতা শোকের মলম।  কবিতা আনন্দময় সম্বিতের আস্বাদন এবং সুন্দরের কাছে উৎসর্গিত ; A thing  of beauty is a joy forever. – কিটস কাব্যের বিষয়বস্ত প্রগাঢ় শাঁস। এইসব মিলিয়েই আধুনিক আরবী কবিতা।
      আধুনিক আরবী কবিতার পরিধি সুবিস্তৃত। অনেক আধুনিক আরবী কবিতা এমন আছে যা পড়লে অনেকের মনে হতে পারে যে ইহা অমানবিক অনুভূতি, অত্যাচারিত স্নায়ুবিকৃতি, জলন্ত আক্রোশ, যৌনাকাঙ্খা ও ছাড়া আর কিছুই নয়। তথাপিও বলা যায় ইহা চতুরালিতে মুন্সিয়ানা দেখিয়েছে। সুস্থ শরীর, সুডৌল হস্ত পদ স্তন নিতম্ব ধারিণী রমণীর পাশাপাশি, রোগাক্রান্ত, অঙ্গহীন, কলঙ্কিনী, কঙ্কালসার নারীও আধুনিক কবি ও গল্পকারদের প্রধান চরিত্র হিসাবে বর্ণিত হচ্ছে। সমালোচকদের মতে এই ধরণের পাপাচারের চিত্র প্রাচীন যুগের আরবী সাহিত্যেও ছিল কিন্ত সেযুগের রোমান্টিক কবিগণ ঐ ধরণের পাপাচারকে তাত্ত্বিক রূপ প্রদান করেননি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন