শনিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৭

‘ইসলামী যুগ’ (৬২২-৬৬১খৃঃ) এর সাহিত্যিকগণ

‘ইসলামী যুগ’ (৬২২-৬৬১খৃঃ)

‘ইসলামী যুগ’ আরবী সাহিত্যের ইতিহাসে সংক্ষিপ্ততম যুগ।

১.  উমাইয়া ইবনে আবিস্‌ স্বালত্‌ (৬২৪খৃঃ)। যে সমস্ত কবি প্রাক-ইসলামী যুগে জন্মগ্রহণ করে ইসলামী যুগে মৃত্যুবরন করেন কবি উমাইয়া তাঁদের অন্যতম। আরবের ত্বায়েফ শহরের বিখ্যাত ছা‘কীফ গোত্রে তাঁর জন্ম হয়। তিনি ছিলেন মুহাম্মাদ (দঃ) এঁর সমসাময়িক এবং তাঁর দূর সম্পর্কের আত্মীয়। তিনি ছিলেন ধর্মপরায়ণ মানুষ। তাঁর ধ্যান ধারণা ইসলাম ধর্মের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ছিল। আরবী সাহিত্যের ইতিহাসকারগণ তাঁকে দার্শনিক কবি আখ্যা দিয়েছেন। নিঃসন্দেহে তিনি ছা‘কীফ গোত্রের সেরা কবি। তাঁর সম্পর্কে নবী (দঃ) এঁর বিখ্যাত উক্তিঃ “ওর মুখটা ছিল ধার্মিক, কিন্তু ওর অন্তরটা ছিল পুরোপুরি অধার্মিক”

২. আল-আ‘অশা (৬২৯খৃঃ)। তাঁর জন্ম হয় নজদের ইয়ামামা অঞ্চলের মানফূহা গ্রামে, বাক্‌র ইবনে ওয়ায়েল গোত্রের আসাদ শাখায়। তাঁর পুরো নাম আবূ বুসায়ের মায়মুন ইবনে কায়েস ইবনে জানদাল। তবে তিনি আ‘অশা নামে অধিকতর পরিচিত। কারণ আ‘অশা নামের অর্থ হল দৃষ্টির শক্তির অল্পতা এবং তিনি অল্প দৃষ্টিশক্তি সম্পন্ন ব্যক্তি ছিলেন। তিনি তাঁর মাতুল মুসায়েব ইবনে আল্‌স এঁর রাবী ছিলেন। তিনি ছিলেন প্রাক-ইসলামী যুগের শেষের দিকের এবং ইসলামী যুগের প্রথম দিকের কবি। তিনি ছিলেন ধর্মপরায়ণ ব্যক্তি। তাঁর কিছু কবিতাতে ইসলামী ধ্যানধারণার বর্ণনা পাওয়া যায়।

৩. আম্‌র বিন মা‘আ্‌দী কারেব (৬৪৩খৃঃ)। তিনি ছিলেন একজন বিখ্যাত যোদ্ধা ও মুখাদ্বরাম কবি। তিনি জন্মগ্রহণ করেন ইয়ামেনের সম্ভ্রান্ত কাহ্‌তানী পরিবারে। জন্ম সূত্রে তিনি পৌত্তলিক। কিন্তু ৬৩১ খৃষ্টাব্দে তিনি তাঁর গোত্রের সমস্ত লোকের নিয়ে মদিনায় গমন করে নবী (দঃ) এঁর নিকট ইসলাম গ্রহণ করে ধন্য হন।

৪. আল-খানসা (রাঃ) (৬৪৬খৃঃ)। আরবের সুবিখ্যাত মহিলা কবি আল-খানসা নজ্‌দ প্রদেশের বিখ্যাত মুদ্বার গোত্রে জন্মগ্রহণ করেন সম্ভবতঃ ৫৭৫ খৃষ্টাব্দে। তাঁর প্রকৃত নাম تماضر بنت عمرو بن الحارث بن الشريد بن . তাঁর কুনিয়াত উম্মে আম্‌র আর লকব আল-খানসা। তাঁর চেহারার সৌন্দর্য্য আর চারিত্রিক মাধুর্য্যের জন্য তিনি খানসা নামেই সমধিক প্রসিদ্ধি লাভ করেন। জোশম গোত্রের নেতা তাঁর পাণিপ্রার্থী হওয়া সত্ত্বেও তিনি প্রত্যাখ্যান করেন। পরে তিনি সুলামী গোত্রের মিরদাস বিন আমেরকে পতিত্বে বরণ করেন। তাঁর বৈমাত্রেয় ভাই স্বাখ্‌রের মৃত্যুতে তিনি এক শোকগাঁথা রচনা করে প্রসিদ্ধি লাভ করেন।

৫. কাঅ্‌ব বিন যুহায়ের (রাঃ) (৬৪৭খৃঃ)। মুখাদ্বরিম কবিগোষ্ঠীর অন্যতম প্রধান কবি সাহাবী কাঅ্‌ব বিন যুহায়ের (রাঃ)। তাঁর পিতা যুহায়ের বিন আবি সুলমা ছিলেন প্রসিদ্ধ মু‘আল্লা‘কা কবি। তাঁর মাতার নাম কাবাশাহ বিনতে আম্মার। কথিত আছে প্রথম দিকে কাঅ্‌ব ও তাঁর ভ্রাতা বুজায়ের নবী (দঃ) কে হত্যার ষড়যন্ত্র করেছিল। কিন্তু পরে কাঅ্‌ব নিজের ভুল বুঝতে পেরে ইসলাম গ্রহণ করেন, এবং নবী (দঃ) এঁর জন্য বিখ্যাত قصيدة যা পাঠ করার পর নবী (দঃ) সন্তুষ্ট হয়ে স্বীয় উত্তরীয় তাঁর গায়ে জড়িয়ে দিয়েছিলেন। তাঁর ‘কাসীদাতুল বুরদা’র অনুকরণে শারফুদ্দীন আল-বুসিরী (১২১১-১২৯৪) ও নবী স্তুতিমূলক কবিতা রচনা করেন। এবং স্বপ্নে রসুলুল্লাহ (সাঃ) স্বীয় চাদর মুবারক তাঁর গায়ে জড়িয়ে দেন, সেটাও আরবি সাহিত্যের ইতিহাসে ‘কাসীদাতুল বুরদা’ নামে অভিহিত।



ইসলামী যুগের আরও কয়েকজন কবি সাহিত্যিক

১.  আমের বিন আত্‌-তোফায়েল (৬৩৩খৃঃ)। তিনি ছিলেন এজকন বীর সৈনিক ও তেজস্বী কবি। মু‘আল্লা‘কার বিখ্যাত কবি লাবীদ ছিলেন তাঁর চাচাত ভাই। তিনি জাঅ্‌ফর বিন কিলাব গোত্রের ‘আমের বিন সাঅ্সাঅ্ পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁরই বিশ্বাসঘাতকতার জন্যই বিঅরে মাউনার যুদ্ধে অধিকাংশ মুসলিম প্রাণত্যাগ করতে বাধ্য হন। তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেননি।

২. আব্বাস বিন মিরদাস আস্‌-সুলমী (৬৩৮খৃঃ)। তিনি আরবের বিখ্যাত নজ্‌দ প্রদেশের সুবিখ্যাত সুলাইম গোত্রে জন্মগ্রহণ করেন। তাঁর মাতা ছিলেন বিখ্যাত স্বাহাবী কবি আল-খানসা। তিনিও তাঁর মাতার সঙ্গে ইসলাম গ্রহণ করেন। তিনি ছিলেন المؤلفة قلوبهم এঁর একজন নামকরা স্বাহাবী এবং অন্যতম মুখাদ্বরিম কবি। ৬৩৮ খৃষ্টাব্দে কাদেসিয়ার যুদ্ধে তিনি তাঁর চার ভ্রাতার সঙ্গে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে শাহাদাত বরণ করেন মায়ের চোখের সামনে

৩.শাম্মাখ বিন দ্বেরার (৬৪০খৃঃ)। তিনি ছিলেন একজন প্রথিতযশা মুখাদ্বরিম কবি। তিনি আরবের বিখ্যাত নজ্‌দ প্রদেশের সুবিখ্যাত ঘ্বাতফান বংশের ঝুবইয়ান শাখার সাঅ্‌দ গোত্রে জন্মগ্রহণ করেন। তিনি মদীনা শরীফে ইসলাম গ্রহণ করেন।

৪. আবু ঝোয়ায়েব হুঝালী (৬৪৯খৃঃ)। তিনি আরবের হিজাজ প্রদেশের হুঝায়েল গোত্রের একজন নামকরা মুখাদ্বরিম কবি। তিনিপ্রাক-ইসলামী যুগে জন্মগ্রহণ করেন, এবং নবী (দঃ) এঁর সমীপে উপস্থিত হয়ে ইসলাম গ্রহণের অভিপ্রায়ে মদিনাতে পৌঁছানোর দিন প্রত্যুষেই নবী (দঃ) ওফাত প্রাপ্ত হন। পরে অবশ্য তিনি ইসলাম গ্রহণ করেন। তিনি তাঁর পঞ্চ পুত্রের মৃত্যুতে শোকগাঁথা রচনা করে যশস্বী হয়েছেন।

৫. আবু মিহ্‌জান ছা‘কাফী (৬৫০খৃঃ)। তিনি ছিলেন আরবের বিখ্যাত ছা‘কীফ গোত্রের প্রসিদ্ধ কবি। তাঁর আসল নাম আম্‌র বিন হাবীব বিন আম্‌র। তাঁর ডাকনাম আবু মিহ্‌জান। ছা‘কীফ গোত্রে জন্মগ্রহণ করায় তাঁকে ছা‘কাফী বলা হয়। ৬৩১ খৃষ্টাব্দে তিনি তাঁর গোত্রের লোকেদের সঙ্গে ইসলাম গ্রহণ করেন। তিনি ছিলেন সৈনিক কবি (الفارس الشاعرى).

1 টি মন্তব্য: